শাহরিয়ার আলম ও তার স্ত্রী-সন্তান সাড়ে ৭২ কোটি টাকার মালিক

আওয়ামী লীগ
Share Button

শাহরিয়ার আলম ও তার স্ত্রী-সন্তান সাড়ে ৭২ কোটি টাকার মালিক

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের পেশা ব্যবসা। তবে তিনি ব্যবসা থেকে কোনো আয় না করলেও বিভিন্ন কোম্পানির শেয়ারসহ অন্যান্য আয় বছরে ৩ কোটি ৪ লাখ ৫৩ হাজার ৩৮৮ টাকা। তার স্থাবর ও অস্থাবর সম্পদের পরিমান ৬৯ কোটি আড়াই লাখ টাকা প্রায়। এছাড়াও তার স্ত্রীর নামে রয়েছে প্রায় পৌণে ৩ কোটি টাকার সম্পদ এবং ছেলের নামে ৭৯ লাখ ১০ হাজার ৬৬২ টাকা। সে হিসেবে প্রতিমন্ত্রী, তার স্ত্রী ও সন্তানের মোট সম্পত্তি রয়েছে ৭২ কোটি ৫৩ লাখ ৯০ হাজার ৫৩৩ টাকার।

রাজশাহী-৬ আসনের বর্তমান এমপি পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও ওই আসনে আওয়ামী লীগের মনোনয়ন জমা দিয়েছেন।মনোনয়নের সঙ্গে জমা দেয়া হলফনামায় তার এসব তথ্য জানা গেছে।

হলফনামায় আয়ের উৎস হিসেবে তিনি উল্লেখ করেছেন— কৃষিখাতে বাৎসরিক আয় ৫ লাখ ৮৫ হাজার টাকা। বাড়ি/এপার্টমেন্ট/দোকান ভাড়া বাবদ আয় ১৩ লাখ ২০ হাজার টাকা। কোম্পানির শেয়ার হতে লভ্যাংশ ২ কোটি ৬৩ লাখ ৯৬ হাজার ১০০ টাকা। ব্যাংক সুদ হতে ১০ হাজার ৭০৮ টাকা এবং প্রতিমন্ত্রী হিসেবে সম্মানী থেকে আয় ২১ লাখ ৪১ হাজার ৫৮০ টাকা।

অস্থাবর সম্পদের হলফনামায় উল্লেখ করেছেন নগদ টাকা রয়েছে ৬ কোটি ৭৮ লাখ ৯ হাজার ৭০৬ টাকা। বিভিন্ন কোম্পানিতে শেয়ারের মাধ্যমে বিনিয়োগ আছে ৫৮ কোটি ৬ লাখ ৫৩ হাজার ৩৫০ টাকা। সঞ্চয়পত্র রয়েছে ১০ লাখ টাকার। গাড়ির মূল্য ৭৬ লাখ ৬৩ হাজার ৩১৫ টাকা। আলংকারাদি রয়েছে ৭৫ হাজার টাকার। ইলেকট্রনিক সামগ্রী রয়েছে ৩ লাখ টাকার। আসবাবপত্র রয়েছে ২ লাখ ৫০ হাজার টাকার।

স্থাবর সম্পদের মধ্যে কৃষিজমি রয়েছে ১ একরের বেশি, যার মূল্য ৬ লাখ ২০ হাজার টাকা। অকৃষি জমির অর্থমূল্য ২ কোটি ১৭ লাখ ৯৬ হাজার ৫০০ টাকা। গুলশানে ১টি অ্যাপার্টমেন্ট ও আনাড়িতে ১টি বাড়ির মূল্য দেখিয়েছেন ১ কোটি ৭৫ হাজার টাকা।

পরিবারের অন্য সদস্যদের আয়ের উৎসের স্থানে শুধু স্ত্রীর আয় দেখিয়েছেন। কিন্তু অস্থাবর সম্পদে বিভিন্ন কোম্পানির শেয়ারে ছেলের বিনিয়োগের কথা উল্লেখ রয়েছে।হলফনামায় উল্লেখ করেছেন, তার নামে কখনো কোনো মামলা ছিল না।

মন্ত্রীর স্ত্রীর স্থাবর সম্পদের মধ্যে অকৃষি জমির অর্থমূল্য ২ কোটি ৫৭ লাখ ১৭ হাজার টাকা। ১৫ লাখ ৫০ হাজার টাকা মূল্যে ১টি অ্যাপার্টমেন্ট রয়েছে।

এদিকে মন্ত্রী অস্থাবর সম্পদের তালিকায় ছেলের অর্থের পরিমাণ উল্লেখ করেছেন, তার ছেলের নগদ অর্থ রয়েছে ২৯ লাখ ১০ হাজার ৬৬২ টাকা। বিভিন্ন কোম্পানিতে শেয়ারের মাধ্যমে বিনিয়োগ ৫০ লাখ টাকা। স্বর্ণ রয়েছে ২৫ ভরি। যা উপহার পেয়েছে বলে অর্থ মূল্য উল্লেখ নেই।

এফবি/এফএম

Share Button