নির্বাচন পর্যবেক্ষণ কমিটিকে প্রশিক্ষণ দিল আ.লীগ

আওয়ামী লীগ
Share Button

নির্বাচন পর্যবেক্ষণ কমিটিকে প্রশিক্ষণ দিল আ.লীগ

নির্বাচনের আগে ও নির্বাচনের সময় মাঠের পরিস্থিতি দেখভাল করতে গঠিত দলীয় নির্বাচন পর্যবেক্ষণ পরিচালনা কমিটির সদস্যদের প্রশিক্ষণ দিয়েছে আওয়ামী লীগ। মাঠ পর্যায়ে কমিটি সদস্যদের কাজের ধরণ ও পরিধি নিয়ে আয়োজন করা হয় এই প্রশিক্ষণ।

গতকাল বিকেলে রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে অনুষ্ঠিত হয় এই প্রশিক্ষণ কর্মশালা। এর আগে, গত মঙ্গলবার প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভীকে আহ্বায়ক ও দলের যুগ্ম সাধারণ সম্পাদক দীপু মনিকে সদস্য সচিব করে নির্বাচন পর্যবেক্ষণ পরিচালনা কমিটি গঠন করা হয়। ওই দিনই ধানমন্ডির প্রিয়াংকা কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত হয় এই কমিটির প্রথম বৈঠক।

বুধবার কমিটির সদস্যদের প্রশিক্ষণ দেন প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, বাংলাদেশ এনার্জি রেগুলেটররি কমিশনের ট্রাইব্যুনালের চেয়ারম্যান ড. সেলিম মাহমুদ, দলের সভাপতিমন্ডলীর সদস্য কর্ণেল (অব.) ফারুক খানের মেয়ে কানতারা খান ও এম আজিজুর রহমান।

নির্বাচনের দিন বিদেশ থেকে যেসব পর্যবেক্ষকরা আসবেন, তাদের সহযোগিতা করা, বিশেষ করে কেন্দ্রে কেন্দ্রে নিয়ে যাওয়া, ভোটকেন্দ্রের শৃঙ্খলা বজায় রাখা, ভোটারদের চাহিদা অনুযায়ী সহযোগিতা করার কাজও করবে দলীয় এসব পর্যবেক্ষক।

জানা যায়, ১০ ডিসেম্বর নির্বাচন কমিশন থেকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে যোগ্য প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দের পর তিনশ আসনেই এই কমিটি কাজ শুরু করবে বলে জানান কমিটির সদস্যরা। তারা বলেন, এজন্য প্রতিটি বিভাগ ও জেলা পর্যায়ে ১৫ থেকে ২০ জনের একটি করে পর্যবেক্ষক দল গঠন করা হবে। এসব দলের সদস্যরা কেন্দ্র থেকে নির্ধারিত প্রতিটি স্থানে একাধিক উপদলে ভাগ হয়ে কাজ করবে। নির্বাচনের আগে মাঠের প্রকৃত চিত্র প্রতিদিন কেন্দ্রে রিপোর্ট করবেন মাঠ পর্যায়ের পর্যবেক্ষকরা।

সংশ্লিষ্ট একাধিক নেতা জানান, আপাতত মাঠ পর্যায়ে নির্বাচন পর্যবেক্ষণের জন্য গঠিত কেন্দ্রীয় কমিটিতে রয়েছেন প্রায় একশ সদস্য। এই সংখ্যা আরও বাড়বে।

এ বিষয়ে ড. গওহর রিজভী বলেন, একাদশ সংসদ নির্বাচনকে কেন্দ্র করে আমরা একটি শক্তিশালী পর্যবেক্ষণ টিম তৈরি করছি। সারা দেশের মাঠ পর্যায়ে এই কমিটি কাজ করবে। প্রতিটি সংসদীয় আসনে আমাদের পর্যবেক্ষকরা থাকবে। পর্যবেক্ষকদের কাজের বিষয়ে তিনি বলেন, নির্বাচন সুষ্ঠু, সুন্দর ও পরিচ্ছন্ন করতে আমরাদের পর্যবেক্ষকরা কাজ করবেন।
নির্বাচন পর্যবেক্ষণ পরিচালনা কমিটির সদস্য ছাত্রলীগের সাবেক সহসভাপতি রিয়াজ উদ্দিন জানান, পর্যবেক্ষক হিসেবে কী কী কাজ করতে হবে, তার প্রশিক্ষণ আমরা নিয়েছি আজ (বুধবার)। এই কমিটিতে রাজনৈতিক নেতাদের পাশাপাশি মুক্তিযুদ্ধের পক্ষের প্রগতিশীল সাংবাদিক, সাহিত্যিক ও পেশাজীবীরাও রয়েছেন বলে জানান তিনি।

ইনকিলাব

Share Button