চীনে নিখোঁজ আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত আলোকচিত্রী

আন্তজার্তিক
Share Button

২০ দিন ধরে নিখোঁজ রয়েছেন আন্তর্জাতিক পুরস্কার বিজয়ী চীনা আলোকচিত্রী লু গুয়াং চীন সফরে গিয়ে নিখোঁজ হয়েছেন। তিনি যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের বাসিন্দা। গেল মাসে চীনের জিনজিয়াং প্রদেশে একটি সেমিনারে যোগ দিতে যাওয়ার পর থেকেই লু নিখোঁজ বলে দাবি করেছেন তার স্ত্রী জু জিয়াওলি।

জু জানান, চীনের জাতীয় নিরাপত্তা কর্মকর্তারা লু’কে তুলে নিয়ে গেছে। তবে তার স্বামী কী অপরাধ করেছে তা তাকে জানানো হয়নি। তিনবার ‘ওয়ার্ল্ড প্রেস ফটো’ পুরস্কার বিজয়ী লু বর্তমানে চীনের পরিবেশ ও সামাজিক অবস্থা নিয়ে কাজ করছেন।

বিবিসি খবরে বলা হয়েছে, আলোকচিত্র বিষয়ে কয়েকটি অনুষ্ঠানে যোগ দিতে গত ২৩ অক্টোবর লু জিনজিয়াং প্রদেশের রাজধানী উরুমকিতে যান। সেখান থেকে চেন নামে এক বন্ধুর সঙ্গে দেখা করতে তার সিচুয়ান প্রদেশে যাওয়ার কথা ছিল। সিচুয়ানে একটি দাতব্য অনুষ্ঠানেও যোগ দেওয়ার পরিকল্পনা ছিল লুর। কিন্তু চেন সিচুয়ান গিয়ে লুর সঙ্গে যোগাযোগ করতে ব্যর্থ হন এবং নিউইয়র্কে জু’র সঙ্গে যোগাযোগ করে লু সম্পর্কে জানতে চান।

জু জানান, সর্বশেষ ৩ নভেম্বর তিনি স্বামীর সঙ্গে কথা বলেছেন। এ ব্যাপারে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে দেয়া এক পোস্টে জু লিখেন, ‘আমার স্বামী গত ২০ দিনের বেশি সময় ধরে নিখোঁজ আছে এবং তার পরিবারের সবচেয়ে কাছের সদস্য হিসেবে তাকে গ্রেফতারের কোনো তথ্য আমাকে জানানো হয়নি। আমি বারবার জিনজিয়াং প্রদেশের পুলিশের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করে ব্যর্থ হচ্ছি।’

ওই পোস্টে তিনি আরও বলেন, ‘আগামী সপ্তাহে আমাদের বিয়ের ২০ বছর পূর্ণ হবে। আমরা একসঙ্গে তা উদযাপন করতে চাই। এখন আমি শুধু তার নিরাপদে বাড়ি ফেরার প্রতীক্ষায় আছি।’

এর আগে গেল অক্টোবরের শুরুতে ফ্রান্সের লিঁও শহরে ইন্টারপোলের সদর দফতর থেকে বের হয়ে চীনের উদ্দেশে রওনা হওয়ার পর নিখোঁজ হন ইন্টারপোলের সাবেক প্রেসিডেন্ট মেং হোংউই। ৬৪ বছর বয়সী মেং চীনের কমিউনিস্ট পার্টির একজন জ্যেষ্ঠ নেতা।

ব্রেকিংনিউজ

Share Button