যুবরাজ সালমানকে গ্রেফতার করবে আর্জেন্টিনা!

আন্তজার্তিক
Share Button

সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমানকে গ্রেফতার করতে আর্জেন্টিনা সরকারের প্রতি আনুষ্ঠানিক আহ্বান জানিয়েছে মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডাব্লিউ)। জি-২০ সম্মেলনে অংশ নিতে সৌদি যুবরাজ চলতি সপ্তাহে আর্জেন্টিনা সফর করবেন বলে কথা রয়েছে।

এইচআরডাব্লিউ বলেছে, আর্জেন্টিনার সংবিধান অনুযায়ী দেশটির সরকার এ পদক্ষেপ গ্রহণ করতে পারে। সংস্থাটি বলছে, যুবরাজ বিন সালমান ইয়েমেনে যুদ্ধাপরাধ করেছে এবং তিনি সাংবাদিক জামাল খাশোগি হত্যার সঙ্গে জড়িত।

এইচআরডাব্লিউ এ সংক্রান্ত একটি আবেদন আর্জেন্টিনার ফেডারেল প্রসিকিউটরের কাছে জমা দিয়েছে। ওই আবেদনের সঙ্গে তারা ইয়েমেনে সৌদি যুদ্ধাপরাধ ও খাশোগি হত্যাকাণ্ডে যুবরাজের জড়িত থাকা সংক্রান্ত কাগজপত্র জমা দিয়েছে।

আর্জেন্টিনার সংবিধানে আন্তর্জাতিকভাবে যুদ্ধাপরাধ ও নির্যাতনের বিচারের ব্যবস্থাকে স্বীকৃতি দেওয়া হয়েছে। এ কারণে বিশ্বের যেখানেই এ সংক্রান্ত অপরাধ ঘটুক না কেন এবং যে ব্যক্তিই তা ঘটিয়ে থাকুক না কেন সেই অপরাধের তদন্ত ও বিচারের এখতিয়ার দেশটির বিচার বিভাগের রয়েছে।

আর্জেন্টিনার বিচার বিভাগ এখনও এ বিষয়ে কোনো মন্তব্য করেনি, তবে দেশটির গণমাধ্যম বলছে, মানবাধিকার সংস্থার এ আবেদন বাস্তবায়নের সম্ভাবনা খুব কম। আর তাকে গ্রেফতার করবে কিনা সেটা নিয়ে এখনো কোন সিদ্ধান্তে পৌঁছেনি।

বিডি প্রতিদিন

Share Button