ইউরোপীয় পার্লামেন্টে মহাত্মা গান্ধীর ছবি প্রদর্শনী

আন্তজার্তিক
Share Button

ভারতের মুক্তি সংগ্রামের নেতা ও অহিংসার প্রতীক মহাত্মা গান্ধীর জীবন নিয়ে এক সপ্তাহব্যাপী ছবি প্রদর্শনী উদ্বোধন করেছে ইউরোপীয় পার্লামেন্ট।

বুধবার থেকে শুরু হয়েছে এ প্রদর্শনী। ব্রাসেলসের ভারতীয় দূতাবাসের সমন্বয়ে ইউরোপীয় পার্লামেন্টের ব্রিটিশ সদস্য জিওফারি ভ্যান ওর্ডেন এ প্রদর্শনীর আয়োজন করেন।

ওর্ডেন ইউরোপীয় পার্লামেন্টে ভারতের সঙ্গে সম্পর্ক বিষয়ক প্রতিনিধিদলেরও প্রেসিডেন্ট। মহাত্মা গান্ধীকে “আন্তর্জাতিক ইতিহাসের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিত্ব” বলে বর্ণনা করেছেন তিনি।

ওদিকে, ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) ভারতীয় রাষ্ট্রদূত গায়ত্রী কুমার বলেন, “বিশ্ববাসীকে গান্ধীর সত্যের আদর্শ এবং অহিংসার নীতি স্মরণ করিয়ে দিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন ভারত সরকার দু’বছর ধরে গান্ধীর ১৫০ তম জন্মদিন উদযাপনের ঘোষণা দিয়েছে।”

অহিংসার প্রতীক গান্ধীকে সম্মান জানিয়ে তার জন্মদিন গত২ অক্টোবরকে আন্তর্জাতিক অহিংস দিবস হিসেবে পালন করা হয়েছে জাতিসংঘের পক্ষ থেকেও।

ভারত এবং ইইউ’র জন্য ২০১৮ সাল ঘটনাবহুল উল্লেখ করে ইইউ এর ভারতীয় রাষ্ট্রদূত গায়ত্রী বলেন, “বিশ্বে শান্তি প্রতিষ্ঠায় ভারত-ইইউ একযোগে কাজ করেছে। আর তাই এ যৌথ প্রচেষ্টার সম্ভাবনাকে স্মরণ করিয়ে দিতে মহাত্মা গান্ধীর ছবি প্রদর্শনীর চাইতে ভাল আয়োজন আর কি-ই বা হতে পারে।”

খবরঃ আমাদের সময়. কম

Share Button

Leave a Reply