এক ওভারে ৪৩! বাইশ গজে নতুন বিশ্বরেকর্ড

খেলা
Share Button

নিউজিল্যান্ডের দুই ব্যাটসম্যানের হাত তৈরি হল বিশ্বরেকর্ড। লিস্ট এ ক্রিকেটের এক ওভারে উঠল ৪৩ রান। সৌজন্যে নর্দান ডিস্ট্রিক্টসের জো কার্টার ও ব্রেট হ্যাম্পটন। ঘরোয়া ওয়ানডে ক্রিকেটে তারা খেলতে নেমেছিলেন সেন্ট্রাল ডিস্ট্রিক্টসের বিরুদ্ধে। আর এই ম্যাচেই এই ইতিহাস লেখা হলো।

এক ওভারে ৪৩ রান করার কাজটা তাদের সহজ করে দিয়েছিল দুটা নো বল। আট বল খেলে এই রান তুললেন কার্টার ও হ্যাম্পটন। দক্ষিণ আফ্রিকায় জন্মানো পেসার উইলেম লুডিক তার স্পেলের শেষ ওভার বল করতে এসেছিলেন। প্রথম বলেই চার হজম করতে হয় তাকে। এর পরের দুটা বলই তিনি নো করলেন।

জবাবে পেলেন জোড়া ওভার বাউন্ডারি। এরপর একটি সিঙ্গল রান নেওয়া হয় তার বলে। এরপর শেষ তিন বলে ছয়ের হ্যাটট্রিক। কার্টার এই ৬৬ বলে ১০২ রান করলেন। হ্যাম্পটন করলেন ৬৬ বলে ৯৫। দু’জনের ব্যাটে ভর করে নর্দান ডিস্ট্রিক্টস নির্ধারিত ওভারে সাত উইকেট হারিয়ে ৩১৩ তোলে।

জবাবে সেন্ট্রাল ডিস্ট্রিক্টসের হয়ে ডিন ফক্সক্রফট অপরাজিত ১২০ করেও ম্যাচটা বাঁচাতে পারেননি। ২৫ রানে হারতে হয় তাদের। এর আগে লিস্ট এ ক্রিকেটে এক ওভারে সর্বোচ্চ ৩৯ রানের রেকর্ড ছিল। দক্ষিণ আফ্রিকার হার্শেল গিবস ২০০৭ সালে পঞ্চাশ ওভারের বিশ্বকাপে নেদারল্যান্ডসের ডানা ফানকে ছটা বলে ছক্কা মেরেছিলেন।

এর ঠিক ১০ বছর পর প্রথম টি-২০ বিশ্বকাপে যুবরাজ সিং ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রডকে এক ওভারে ৩৬ রান মারেন। জর্জ বেইলি ও ব্রায়ান লারা যুগ্মভাবে টেস্টে এক ওভারে সর্বোচ্চ রানসংগ্রাহক ব্যাটসম্য়ান। দু’জনেই এক ওভারে করেছেন ২৮ রান।

বিডি প্রতিদিন

Share Button

Leave a Reply