‘ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠান সীমিতকরণ দরকার হতে পারে’

অর্থনীতি
Share Button

দেশে ব্যাংকিং খাত ভালো আছে উল্লেখ করে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, বর্তমানে ভালো, তবে ব্যাংকিং খাত খুব বেশি বড় হয়ে গেছে। অনেক ব্যাংক, অনেক আর্থিক প্রতিষ্ঠান, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান দুটোই বেশি। এটা মনে হয়, একটু সীমিতকরণ দরকার হতে পারে।

‘অনেকেই ব্যাংকিং খাত নিয়ে নানা ধরনের কথা বলছেন। বর্তমানে ব্যাংকিং খাত কী অবস্থায় আছে বলে আপনি মনে করেন- সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে অর্থমন্ত্রী এসব কথা বলেন। বুধবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকরা তাকে ওই প্রশ্ন করেন।

‘আপনি বলেছিলেন, ব্যাংকিং খাত সংস্কারে আপনার উত্তরসূরীদের একটি রিপোর্ট দিয়ে যাবেন, সেটাতে কী উল্লেখ থাকতে পারে’- এর উত্তরে অর্থমন্ত্রী বলেন, ‘কীভাবে আর্থিক প্রতিষ্ঠানকে রিফোর্ম করা যায়, সে বিষয়েই আলোকপাত করা হবে। এ রিপোর্টে প্রধানত ব্যাংকিং খাত সংস্কারের কথা থাকবে। তবে, শুধু ব্যাংকিং খাতই নয়, পুরো আর্থিক খাতের সংস্কারের বিষয়ে রিপোর্টে উল্লেখ থাকবে।’

‘আগামীতে ব্যাংকিং খাত নিয়ে আপনার পরামর্শ কী থাকবে’- জানতে চাইলে তিনি বলেন, ‘আমি জানি না। আমি এখনো সেটা তৈরি করিনি। এটা কোনো সিক্রেট কিছু হবে না। এটা মিডিয়াকে জানিয়ে দেয়া হবে।’

নির্বাচনকালীন সরকারের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘এটা এ মাসেই গঠন হতে পারে।’ তিনি নিজেই নির্বাচনকালীন সরকারে থাকছেন বলেও জনান অর্থমন্ত্রী।

খবরঃ জাগো নিউজ

Share Button

Leave a Reply