জামাল খাসোগির হত্যার তদন্তে প্রসংসায় ভাসছেন তুর্কি গোয়েন্দারা

আলোচিত সংবাদ
Share Button

জামাল খাসোগির হত্যার তদন্তে প্রসংসায় ভাসছেন তুর্কি গোয়েন্দারা

সাংবাদিক জামাল খাসোগিকে হত্যার তদন্তে তুরস্কের গোয়েন্দাদের পেশাদারিত্বের প্রশংসা করেছেন সাবেক ব্রিটিশ গোয়েন্দাবাহিনীর প্রধান স্যার জন সিউয়ার।
তিনি বলেন,

তুরস্কের নিরাপত্তা সূত্র থেকে যে মাত্রায় বিস্তারিত তথ্য বেরিয়ে এসেছে, তাতে পরিষ্কার তাদের কাছে খাসোগির হত্যার প্রমাণ অডিও টেপ রয়েছে। বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, সব প্রমাণ বলে দিচ্ছে, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান সাংবাদিক খাসোগিকে হত্যার নির্দেশ দিয়েছেন।
এদিকে, সৌদি আরবের রাষ্ট্রীয় টেলিভিশন শুক্রবার রাতে প্রথমবারের মতো আনুষ্ঠানিকভাবে স্বীকার করেছে,

খাশোগি ইস্তাম্বুলস্থ সৌদি কনস্যুলেটে নিহত হয়েছেন। সৌদি আরবের পক্ষ থেকে হত্যাকাণ্ডের কথা আনুষ্ঠানিকভাবে স্বীকার করে নেয়ার পর নিন্দার ঝড় উঠেছে আন্তর্জাতিক সমাজে।

‘এখন বলা হচ্ছে, সৌদি যুবরাজের (মোহাম্মাদ বিন সালমান) অজ্ঞাতসারে কনস্যুলেটের ভেতরেই খাশোগিকে হত্যা করা হয়েছে। নতুন এই ব্যাখ্যা মেনে নেয়া কঠিন।’

মার্কিন প্রতিনিধি পরিষদে ক্যালিফোর্নিয়া থেকে নির্বাচিত প্রতিনিধি টেড লিউ সৌদি আরবের সর্বশেষ ঘোষণাকে ‘অর্থহীন’ আখ্যায়িত করেছেন। তিনি তুর্কি ও মার্কিন গোয়েন্দা সূত্রের উদ্ধৃতি দিয়ে বলেন,

‘সংঘর্ষে’ নিহত ব্যক্তির দেহ করাত দিয়ে কেটে টুকরা টুকরা করার প্রয়োজন ছিল না।
তবে মার্কিন প্রেসিডেন্টের আবাসিক প্রাসাদ হোয়াইট হাউজ সৌদি আরবের স্বীকারোক্তির ব্যাপারে ভিন্নরকম প্রতিক্রিয়া জানিয়েছে।

হোয়াইট হাউজের মুখপাত্র সারাহ স্যান্ডার্স বলেছেন, জামাল খাশোগির গুম হওয়ার ব্যাপারে সর্বশেষ তদন্তের যে ফল সৌদি আরব প্রকাশ করেছে এবং এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে যে ব্যবস্থা নিয়েছে তাতে সন্তোষ প্রকাশ করছে হোয়াইট হাউজ।

স্যান্ডার্স আরো বলেন, খাশোগির হত্যাকাণ্ডের ঘটনায় ওয়াশিংটন গভীর দুঃখ প্রকাশ করছে এবং তার পরিবার, বাগদত্তা ও বন্ধুদের প্রতি সমবেদন জানাচ্ছে।

তাৎক্ষনাৎ প্রতিক্রিয়ায় জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, সবরকম প্রভাবের ঊর্ধ্বে থেকে এই হত্যাকাণ্ডের তদন্ত করতে হবে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হত্যার কথা স্বীকার করাকে ‘ভালো পদক্ষেপ’ বলেছেন। তবে খাশোগি নিহত হওয়াকে ‘অগ্রহণযোগ্য’ বলে তিনি মন্তব্য করেছেন।

আমেরিকার এ্যারিজোনা বিমান ঘাটিতে সাংবাদিকদের তিনি বলেন, ‘খাশোগি হত্যা পাষণ্ড কাণ্ড। এ ঘটনাকে নীরবে পাশ কাটানো যায় না।’

bartabahok.net

Share Button

Leave a Reply