মাতৃ মৃত্যুহার ১৭৬ থেকে ৭০ জনে নামিয়ে আনতে হবে: স্পিকার

জাতীয়
Share Button

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বর্তমানে বাংলাদেশে প্রতি এক লাখে মাতৃ মৃত্যুহার ১৭৬ জন। ২০৩০ সালের মধ্যে এ হার ৭০ জনে নামিয়ে আনা একটি বড় চ্যালেঞ্জ। তাই মাতৃমৃত্যু হার রোধে সকলকে আন্তরিকভাবে কাজ করার আহবান জানিয়েছেন তিনি।

সংসদ ভবনের শপথকক্ষে রবিবার বাংলাদেশ জাতীয় সংসদ ও জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপি)-এর যৌথ উদ্যোগে আয়োজিত মাতৃস্বাস্থ্য সুরক্ষা বিষয়ক পলিসি ডায়লগে অংশ নিয়ে তিনি এ আহ্বান জানান।

চিফ হুইপ আ স ম ফিরোজের সভাপতিত্বে সভায় আরো বক্তব্য রাখেন জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপি) এর রিপ্রেজেনটেটিভ ড. আসা টরকেলসন, সাবেক স্বাস্থ্যমন্ত্রী আ ফ ম রুহুল হক, হুইপ শহিদুজ্জামান, সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. মো. আবদুর রব হাওলাদার প্রমুখ। পলিসি ডায়লগে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত এমপি।

শিরীন শারমিন চৌধুরী বলেন, দুর্গম এলাকা বিশেষ করে পাহাড়ি এলাকা, হাওরাঞ্চল ও চরাঞ্চলে মাতৃমৃত্যুর হার বেশি। মাতৃমৃত্যু ও শিশুমৃত্যুর হার কমিয়ে আনতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উদ্যোগ কমিউনিটি ক্লিনিক থেকে যাতে জনগণ আরও বেশি সেবা গ্রহণ করতে পারে সেদিকে লক্ষ্য রাখতে হবে। তিনি বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জন সূচকে বাংলাদেশ এগিয়ে আছে। সে ধারাবাহিকতায় ২০৩০ সালের মধ্যে অবশ্যই এসডিজি এর অভিষ্ট লক্ষ্য অর্জন করবে।

বিডি-প্রতিদিন

Share Button

Leave a Reply