তীব্র খরার কবলে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস

আন্তজার্তিক
Share Button

অস্ট্রেলিয়ার সর্বাধিক জনসংখ্যার প্রদেশ নিউ সাউথ ওয়েলস (এনএসডব্লিউ) তীব্র খরার কবলে পড়েছে। দেশটির কর্মকর্তারা বলছেন, পুরো প্রদেশেই ভয়াবহ খরা পরিস্থিতি তৈরি হয়েছে। আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়, বুধবার আনুষ্ঠানিকভাবে নিউ সাউথ ওয়েলস প্রদেশে ‘শতভাগ খরা পরিস্থিতি’ ঘোষণা করে দেশটি।

এ ব্যাপারে দেশটির সরকারি কর্মকর্তারা বলছেন, শীতকালের শুষ্ক আবহাওয়া তীব্রতর হওয়ায় এ খরা পরিস্থিতি তৈরি হয়েছে। তারা বলছেন, অস্ট্রেলিয়ার পূর্বাঞ্চলের অংশে এখন পর্যন্ত এ খরা পরিস্থিতিই সবথেকে ভয়াবহ। অস্ট্রেলিয়ার মোট কৃষিজাত পণ্য উৎপাদনের প্রায় এক চতুর্থাংশ এই নিউ সাউথ ওয়েলস প্রদেশেই হয় বলে জানিয়েছেন কর্মকর্তারা।

বুধবার নিউ সাউথ ওয়েলস প্রদেশের ২৩ শতাংশ অঞ্চলকে তীব্রতর খরা পরিস্থিতির শিকার বলে ঘোষণা দেন সরকারি কর্মকর্তা। এছাড়া প্রদেশের বাকি অঞ্চলগুলোকে খরা আক্রান্ত হিসেবে ঘোষণা করেন তারা। এদিকে, দেশটির প্রাথমিক শিল্প বিভাগের মন্ত্রী নিয়াল ব্লেইর বলেন, এমন কেউ নেই যে কৃষক ও প্রদেশের মানুষদের জন্য বৃষ্টি কামনা করেনি।

খরা পরিস্থিতি তৈরি হওয়ায় জরুরী ত্রাণ কার্যক্রমের জন্য প্রায় ৫৮ কোটি অস্ট্রেলিয়ান ডলার অর্থ সহায়তা দিয়েছে দেশটির কেন্দ্রীয় ও প্রদেশের সরকার।

বিডি প্রতিদিন

Share Button